লামায় জুমে আগুন, খাদ্য সংকটের তদন্তে ঘটনাস্থলে ৫ সদস্য

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের ৯নং ওয়ার্ডে ৩টি পাড়ায় খাদ্য সংকটের সংবাদ প্রকাশের জের ধরে ঘটনার সুষ্ট তদন্তে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ৫ সদস্য বিশিষ্ট একটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে।

এদিকে ১০ মে (মঙ্গলবার) সকাল ১১টায় পরিদর্শন টিমের ৫ সদস্য ঘটনাস্থল পরিদর্শন করে পাড়াবাসীর সাথে কথা বলে ঘটনার বিস্তারিত তথ্য সংগ্রহ করে। পরিদর্শন টিমে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. মোজাম্মেল হক বাহাদুর, সদস্য সিং ইয়ং ম্রো, সদস্য বাশৈচিং মারমা, জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মো. জিয়াউর রহমান, ইউএনডিপি-সিএইচটিডিএফ এর ডিষ্ট্রিক্ট ম্যানেজার খুশী রায় ত্রিপুরা উপস্থিত ছিলেন।

ঘটনাস্থল পরিদর্শনকালীন টিমের সদস্যরা পাড়াবাসীর কাছে খাদ্য সংকটসহ বিভিন্ন বিষয় জানতে চান এবং ঘটনার সুষ্ট তদন্ত হবে বলে আশাবাদ করেন।

NewsDetails_03

পরিদর্শন টিমে থাকা বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মো.মোজাম্মেল হক বাহাদুর বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে সরই ইউনিয়নের ৩পাড়ায় খাদ্য সংকটের সংবাদে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান এর নির্দেশে ৫সদস্য বিশিষ্ট একটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে আর এই টিম ঘটনার কারণ অনুসন্ধান ও পাড়ার বর্তমান সার্বিক অবস্থা পরিদর্শন করে ১ সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করবে।

এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে প্রতি পরিবারকে ৫০ কেজি করে চাউল ও ২ লিটার করে পানি প্রদান করা হয়। এসময় লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, সরই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.ইদ্রিচসহ পাড়াবাসী এবং পাড়াপ্রধান, ইউপি সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২৬ এপ্রিল বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়ন এর ৯নং ওয়ার্ডের ৩টি পাড়ায় জুমে আগুন লেগে প্রায় ৩ শত একর জুম ক্ষেত পুড়ে যায়, আর এতে প্রান-প্রকৃতির ক্ষতিসহ জুমে আবাদ করা ফসল পুড়ে যায়। জুমের এই ভূমি লামা রাবার ইন্ডাষ্ট্রিজ দখলে নিতে জুমে আগুন লাগায় বলে অভিযোগ করে পাড়াবাসী। এই ঘটনায় লামা থানায় মামলা দায়ের করা হলে ২ আসামীকে গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন