লামায় ৯ ব্রিকফিল্ড থেকে ৮ হাজার ঘনফুট লাকড়ি জব্দ

NewsDetails_01

বান্দরবানে লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ৯টি ব্রিক ফিল্ডে কয়লার পরিবর্তে লাকড়ি পুড়ানোর অপরাধে অভিযান পরিচালনা করেছে বন বিভাগ। গত শনিবার ও রবিবার এই অভিযান চালিয়ে জব্দ করা হয় ৮ হাজার ৭০ ঘনফুট জ্বালানী কাঠ।

বন বিভাগ সূত্রে জানা যায়, লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ২ কিলোমিটার এলাকায় প্রশাসনের কোন প্রকার অনুমতি ছাড়াই গড়ে উঠে ২৯টি ইটভাটা। এসব ইট ভাটায় কয়লার পরিবর্তে বনের লাকড়ি পুড়ানোর বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়ে চড়ে বসে প্রশাসন। পরে গত শনিবার ও রবিবার দুইদিন ধরে থ্রিবিএম, এফএসি, কেবিসি, এমএমবি, ওয়াইএসবি, এমবিএম, বিবিসি, এবিসি-২ ও এবিসি-৩ এ অভিযান চালায় লামা বন বিভাগের ডলুছড়ি রেঞ্জ।

NewsDetails_03

এ বিষয়ে ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা এস এম রেজাউল ইসলাম বলেন, গত দুইদিনের অভিযানে ফাইতং ইউনিয়নের ৯টি ব্রিকফিল্ড থেকে ৮ হাজার ৭০ ঘনফুট জ্বালানি লাকড়ি জব্দ করা হয়েছে। এ বিষয়ে ৯ ব্রিকফিল্ডের নামে পৃথক পৃথক ইউডিআর মামলা করা হয়েছে। তবে এর বাজার মূল্য জানা সম্ভব হয়নি।

এই বিষয়ে লামা বিভাগীয়বন কর্মকর্তা মো. আরিফুল হক বেলাল জানান, ইট ভাটায় কাঠ পোড়ানোর বিরুদ্ধে অভিযান নিয়মিত চলমান থাকবে। চলতি মৌসুমের শুরুতে ২০২২ সালের ২৩ অক্টোবর থেকে ধারাবাহিকভাবে উপজেলার প্রত্যেকটি ব্রিকফিল্ডে ইট প্রস্তুত কালিন সময়ে ইট পোড়ানোর কাজে কোন জ্বালানি হিসাবে লাকড়ি না পোড়ানোর জন্য নোটিশ দেয়া হয়েছে। যারা এই নির্দেশ অমান্য করবে তাদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।

আরও পড়ুন