এনজিওকে সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে : মন্ত্রী বীর বাহাদুর

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। পার্বত্যাঞ্চলের যেসব জায়গায় যোগাযোগ ব্যবস্থা অনুন্নত, যেখানে বিদ্যুৎ পৌঁছায়নি সেসব জায়গায় এনজিওকে কাজ করতে হবে। এমন প্রকল্প নিতে হবে যার মাধ্যমে পিঁছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন হবে।

শনিবার (২২ অক্টোবর) সকালে অরুণ সারকী টাউন হলে কারিতাস বাংলাদেশের ৫০ বছরপূর্তী উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত পুলিশ সুপার নাজিম উদ্দিন, কারিতাস বাংলাদেশ সাধারণ পরিষদের সদস্য রেভাঃ ফাদার লেনার্ড সি রিবেরু, কারিতাস বাংলাদেশ চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক রিমি সুবাস দাশ, নির্বাহী পরিচালক সেবাষ্টিয়ান রোজারিও, রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারি অমল কান্তি দাশ, জেলা প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু , কারিতাস বাংলাদেশ বান্দরবানের বিটিটিসি’র অধ্যক্ষ রাখাল দাশসহ কারিতাস বাংলাদেশের চট্টগ্রাম অঞ্চল ও বান্দরবানের বিভিন্ন এলাকার কারিতাসের কর্মকর্তা ও উপকারভোগীরা।

মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, দেশে বিদেশে প্রচুর শ্রমিক নিচ্ছে। আমাদের দেশে প্রচুর শ্রমিক বাহিরে কাজ করছে। সেখানে প্রচুর শ্রম দিচ্ছে। তবে পারিশ্রমিক অনেক কম । তাই তাদেরকে বিদেশিদের চাহিদার ভিত্তিতে কর্মদক্ষ করে তুলতে হবে। এক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে ।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী জায়গাসহ বিনামূল্যে ঘর করে দিচ্ছেন। প্রধানমন্ত্রী পাহাড়ের উন্নয়নে আন্তরিক। প্রধানমন্ত্রী ডিজিটাল ছোঁয়ায় পাহাড়ে মাতৃমৃত্যুর হার কমে গেছে। উন্নয়ন হয়েছে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও বিদ্যুতের ।

এর আগে বান্দরবান রাজার মাঠ থেকে বের করা হয় শোভাযাত্রা। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বান্দরবান অরুণ সেখানে বাজানো হয় জাতীয় সংগীত, উত্তোলন করা হয় জাতীয় ও প্রতিষ্ঠানের পতাকা। পরে বেলুন উড়িয়ে এবং মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভসূচনা করেন মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। পরে ৫০ বছর উপলক্ষে কারিতাসের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড আগত অতিথিদের মাঝে তুলে ধরেন কর্মীরা । এছাড়াও পরিবেশন করা হয় নৃত্য ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।