খাগড়াছড়িতে ট্রাক টার্মিনাল না থাকায় চরম দুর্ভোগ

খাগড়াছড়িতে ট্রাক টার্মিনাল না থাকায় প্রতিনিয়ত ভোগান্তি পোহাতে হয় শ্রমিক, চালকসহ সাধারণ যাত্রীদের। আলাদা টার্মিনাল না থাকায় খাগড়াছড়ি বাস স্টেশনে রাখা হচ্ছে ট্রাকগুলো। টার্মিনালে গাড়ি পার্কিংয়ের জায়গা না থাকায় স্থান সঙ্কট চরমে৷ এ কারণে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক মহাসড়কেই বাস-ট্রাক পার্কিং করা হচ্ছে। এতে খাগড়াছড়ি বাজার থেকে চেঙ্গী ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় তৈরি হচ্ছে তীব্র যানজট। এ সঙ্কট নিরসনে ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য জায়গা ক্রয় করলেও অর্থসঙ্কটে কাজ শুরু করতে পারছে না খাগড়াছড়ি পৌরসভা।

পর্যটন শহর খাগড়াছড়িতে প্রতিদিন ৫ শতাধিক ট্রাক ও এক হাজারের বেশি দূরপাল্লার বাস দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করে। জেলায় ২০ বছরের পুরাতন ছোট বাস টার্মিনাল থাকলেও ট্রাকের জন্য আলাদা কোন টার্মিনাল নেই। এতে বাধ্য হয়ে মালবাহী বা খালি ট্রাক গাদাগাদি করে বাস টার্মিনালে রাখা হচ্ছে। টার্মিনালে স্থান সংকটে যাত্রাবাহী বাস এবং ট্রাক সড়কের ওপর পার্কিং করা হয়। তৈরি হয় যানজট। ভোগান্তির জন্য ট্রাক টার্মিনাল না থাকাকে দায়ী করেছেন ট্রাক চালকরা।

একাধিক ট্রাক চালক জানান, খাগড়াছড়িতে ৫ শতাধিক ট্রাক আছে। কিন্ত ট্রাক টার্মিনাল না থাকায় এসব ট্রাকগুলো বাস টার্মিনালে ট্রাক রাখা হয়। অনেক সময় এ নিয়ে বাস-শ্রমিকদের সাথে আমাদের ঝগড়া হয়। টার্মিনাল না থাকার কারণে আমাদের চালকদের ভোগান্তি পোহাতে হয়। ছোট বাস টার্মিনালে ট্রাক রাখার কারণে সড়কে বাস পার্কিং করা হচ্ছে। এ নিয়ে ক্ষুব্ধ বাস চালকরা । পৌরসভাকে ট্যাক্স দিলেও সেবা পাচ্ছি না। টার্মিনাল সঙ্কটের কারণে খাগড়াছড়ি বাজার থেকে চেঙ্গী ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার এলাকায় যানজট তৈরি হচ্ছে। দ্রুত টার্মিনাল নির্মাণের জন্য দাবি জানিয়েছেন পরিবহন নেতারা।

খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক সমবায় সমিতির সভাপতি মনোতোষ ধর বলেন, অন্য কোন স্থান না থাকায় টার্মিনালে ট্রাক রাখা হচ্ছে। তবে অতীত জরুরী খাগড়াছড়িতে একটি ট্রাক টার্মিনাল করা উচিৎ।

খুব দ্রুত একটি ট্রাক টার্মিনালের প্রয়োজন উল্লেখ করে খাগড়াছড়ি পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক খলিলুর রহমান খোকন জানান, পর্যটন কেন্দ্র গড়ে ওঠার পর থেকে খাগড়াছড়িতে পরিবহনের চাপ বেড়েছে। টার্মিনাল সঙ্কটের কারণে দুই কিলোমিটার এলাকায় যানজট তৈরি হচ্ছে। অর্থসঙ্কটের কারণে নির্মাণ কাজ শুরু করতে পারছে না পৌরসভা।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, জেলা শহরের জিরো মাইল এলাকায় অর্ধকোটি টাকা ব্যয়ে এক একর জায়গা কিনেছে পৌরসভা। আধুনিক সুযোগ-সুবিধাসহ একটি পৌর মডেল ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য অন্তত ২৫ কোটি থেকে ৩০ কোটি টাকা প্রয়োজন। খাগড়াছড়িতে একটি আধুনিক মডেল পৌর ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য সরকারের কাছ থেকে পর্যাপ্ত অর্থবরাদ্দসহ প্রয়োজনীয় সহযোগিতা পেলে আমরা কাজ শুরু করতে পারব।’

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।