অ‌গ্নি দুর্ঘটনা এড়াতে রাঙামা‌টিতে জরুরী সভা

NewsDetails_01

রাঙামাটি‌তে বি‌ভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিনিরাপত্তা জোরদার ও জনসচেতনতা বৃদ্ধি করতে জেলা প্রশাস‌নের আ‌য়োজ‌নে বিশেষ সভা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। আজ সোমবার দুপুর আড়াইটার দি‌কে রাঙামা‌টি জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (সা‌র্বিক) মোঃ সাইফুল ইসলা‌মের সভাপ‌তি‌ত্বে বিশেষ এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানা‌নো হয়,‘অগ্নিনিরাপত্তা-ব্যবস্থা না থাকায় সম্প্রতি ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। মালামাল পুড়ে যাওয়ায় ব্যবসায়ীরা সর্বস্বান্ত হয়ে পথে বসেছেন। ‘দুর্ঘটনা থেকে রক্ষা পেতে হলে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পাশাপাশি প্রত্যেক মার্কেটে সিসি ক্যামেরা স্থাপন করে ২৪ ঘণ্টা নজরদারি করে সমিতি কর্তৃক ফুটেজ সংগ্রহে রাখতে হবে। শুধু ফায়ার লাইসেন্স থাকলে হবে না, অগ্নি নির্বাপণের সুবিধার্থে প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠানে সচল ফায়ার এক্সটিংগুইশার ও বালতি ভর্তি বালি রাখতে হবে। এসবের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

যেকোনো সময় অগ্নিদুর্ঘটনা রোধে মার্কেটে বা ব্যবসা প্রতিষ্ঠানে ওয়াটার রিজার্ভার, ট্যাংকভর্তি পানি মজুত ও ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক দলের গাড়ি যাতায়াতের সুব্যবস্থা রাখতে হবে। দৃশ্যমান স্থা‌নে জরুরী ফোন নাম্বার সম্ব‌লিত প্লেকার্ড টাঙ্গা‌তে হ‌বে। বৈদ্যু‌তিক লাইন সংস্কার ক‌রে নি‌তে হ‌বে।

NewsDetails_03

সভায় যে সমস্ত বাজা‌রে চলাচ‌লের রাস্তা দখল ক‌রে পণ্য বেচা‌কেনা ক‌রে এবং অনু‌মোদনহীন গ্যাস সি‌লিন্ডার বা দাহ্য পদার্থ বি‌ক্রি কর‌ছে তা‌দের বিরু‌দ্ধে ‌মোবাইল কোর্ট প‌রিচালনা করাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হ‌বে ব‌লে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া নাশকতা সৃ‌ষ্টিকারী‌দের বিরু‌দ্ধে প্রশাসনের ক‌ঠোরতার বিষ‌য়ে সভায় আ‌লোচনা হয়।

সভায় আরও বক্তব্য দেন অ‌তি‌রিক্ত পু‌লিশ সুপার (সদর সা‌র্কেল) জা‌হেদুল ইসলাম, জুরাছ‌ড়ি উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার জী‌তেন্দ্র কুমার নাথ, ‌বিদ্যুৎ উন্নয়ন বো‌র্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ সাইফুর রহমান, প্রেস ক্লা‌বের সভাপ‌তি সাখাওয়াত হো‌সেন রু‌বেল, কোতয়ালী থানার ও‌সি মোঃ আ‌রিফুল আ‌মিন, ফায়ার সা‌র্ভিস ও সি‌ভিল ডি‌ফে‌ন্সের সহকারী প‌রিচালক মোঃ দিদারুল আলম, জেলা প‌রিষ‌দের সা‌বেক সদস‌্য ম‌নিরুজ্জামান মহসীন রানা, স্কাউট ক‌মিশনার নুরুল আবছার প্রমূখ।

সভায় প্রশাস‌নের উর্ধতন কর্মকর্তা, বি‌ভিন্ন ব্যবসায়ী স‌মি‌তির নেতৃবৃন্দ, সুশীল সমাজ, জনপ্রতি‌নি‌ধি ও সাংবা‌দিকরা উপ‌স্থিত ছি‌লেন।

আরও পড়ুন