ফের উৎপাদনে কেপিএম : গ্যাস সংকটে বন্ধ ছিল ৭ দিন

NewsDetails_01

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর অন্যতম কাগজ উৎপাদনকারী প্রতিষ্ঠান রাঙামাটির কাপ্তাই চন্দ্রঘোনাস্থ কর্ণফুলী পেপার মিলস (কেপিএম) লিমিটেডের উৎপাদন টানা ৭ দিন বন্ধ থাকার পর গত রবিবার (২১ মে) সন্ধ্যা থেকে ফের চালু করা হয়েছে।

গত ১৪ মে’ হতে এলএনজি গ্যাস সরবারহ বন্ধ করে দেওয়ার পরপরই মিলের উৎপাদন বন্ধ হয়ে যায় বলে জানান, কেপিএম এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম আনিসুজ্জামান।

ঘূর্ণিঝড় ‘মোখা’কে কেন্দ্র করে মহেশখালীর ভাসমান দু’টি এলএনজি টার্মিনাল নিরাপদে সরিয়ে নেওয়ায় এই গ্যাস সংকট সৃষ্টি হয় বলে তিনি জানান।

NewsDetails_03

এমডি আরোও জানান, গ্যাস সরবরাহ চালু হওয়ায় আমরা পুনরায় গত রবিবার সন্ধ্যা থেকে উৎপাদন শুরু করেছি এবং এইদিন রাতের শিফটে ৭ মেঃ টন কাগজ উৎপাদিত হয়।

কেপিএম প্রশাসন বিভাগীয় প্রধান আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, এলএনজি সরবরাহ পাওয়ার পর থেকেই কেপিএমের সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তারা পুনরায় কারখানা সচল করার জন্য প্রাণপণ চেষ্টা করেন। একবার কারখানা বন্ধ হলে পুনরায় সচল করতে সময় লাগে। তবে শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাগণ নানা প্রতিকূলতা সত্বেও পুনরায় কারখানা চালু করার জন্য নিরলসভাবে কাজ করেন এবং মিল পুনরায় চালু করে উৎপাদনে যায়।

কেপিএম শ্রমিক, কর্মচারী পরিষদের (সিবিএ) সভাপতি আবদুল রাজ্জাক বলেন, এতদিন কারখানা বন্ধ থাকায় শ্রমিক, কর্মচারীদের মন অত্যন্ত খারাপ ছিল। আমরা প্রতিদিন খবর নিতাম কবে এলএনজি আসবে। তবে আশার কথা হলো রবিবার গ্যাসের সরবরাহ পাওয়ায় এবং সঠিক প্রেসার থাকায় কারখানা পুনরায় চালু করা সম্ভব হয়েছে।

আরও পড়ুন