বান্দরবানের ১২ টি ভোট কেন্দ্রে ব্যবহার হবে হেলিকপ্টার

NewsDetails_01

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানের ৩০০নং আসনের ১৮৬টি ভোট কেন্দ্রের মধ্যে ১২টি ভোট কেন্দ্রে নির্বাচনী সামগ্রী ও জনবল পাঠাতে হেলিকপ্টার ব্যবহার করা হবে। দুর্গম ও যাতায়াত ব্যবস্থা না থাকায় এসব কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে বলে পাহাড়বার্তা’কে জানিয়েছে, জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহাদাৎ হোসেন।

বান্দরবান জেলার মোট আয়তন ৪৪৭৯.০২ বর্গ কিলোমিটার। আয়তনের দিক থেকে দেশের সবচেয়ে ২য় বড় জেলা হলেও বান্দরবানে নির্বাচনী আসন একটি। দেশের সর্বশেষ ৩০০ নং আসনে গতবারের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৪১ হাজার ১৫৬ জন। ভোট কেন্দ্র বেড়েছে আরো ৬টি।

NewsDetails_03

জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানের ৭ উপজেলার দুই পৌরসভাসহ মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৫৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৮ হাজার ৯৪৪ জন ও নারী ভোটার এক লাখ ৩৯ হাজার ৪৪৬ জন। একাদশ জাতীয় নির্বাচনে ১৭৬টি ভোট কেন্দ্র থাকলেও এবার ভোট কেন্দ্র সংখ্যা ১৮৬টি; এই নির্বাচনে ভোট কেন্দ্র বেড়েছে ৬টি।

আরো জানা যায়, বান্দরবানের ১৮২টি ভোট কেন্দ্রের মধ্যে দুর্গম এলাকার ১২টি কেন্দ্র ‘হেলিসর্টি’ অর্থাৎ এই ১২টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচনকর্মীদের যেতে হবে হেলিকপ্টারের মাধ্যমে। একাদশ সংসদ নির্বাচনে জেলার ১৩টি ভোট কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হলেও এবার ১২টি হেলিসর্টি ভোট কেন্দ্রের রোয়াংছড়ি, রুমা, থানচি ও আলীকদম উপজেলায় ব্যবহার করা হবে। ১৮২টি কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ৭২৭টি।

বান্দরবান জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহাদাৎ হোসেন পাহাড়বার্তা’কে বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানে ১৭৬টি ভোট কেন্দ্র থাকলেও এবার ১৮২টি; ৬টি ভোট কেন্দ্র বেড়েছে, ব্যবহার হবে হেলিকপ্টার।

আরও পড়ুন