রাঙামাটিতে দেশের সর্ববৃহৎ বুদ্ধমু‌র্তির উদ্বোধন

NewsDetails_01

রাঙামা‌টির জুরাছড়িতে স্থাপিত দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি উদ্বোধন করা হয়েছে। উপজেলার জুরাছড়ি ইউনিয়নের সুবলং শাখা বনবিহারে ১২৬ ফুট দীর্ঘতম ‘সিংহশয্যা বুদ্ধমূর্তি’টির ফলক উন্মোচনের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়।

আজ বুধবার (১৬ নভেম্বর) সকাল ৮টা ৪৫মিনিটে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পরমপূজ্য সাধনানন্দ মহাস্থবিরের (বনভান্তে) শীর্ষ্য ও রাঙামা‌টির রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকর মহাস্থবির বুদ্ধমূর্তির ফলক উন্মোচন করেন।

এ উপলক্ষে তিন দিনব্যাপী দানোৎসবের আয়োজন করা হয়েছে। বুধবার সকালে শুরু হওয়া তিনদিনের অনুষ্ঠান আগামী শুক্রবার (১৮ নভেম্বর) রাতে সাঙ্গ হবে বলে জানিয়েছে বিহার কর্তৃপক্ষ।

NewsDetails_03

সুবলং শাখা বনবিহার কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো ধরনের সরকারি সহায়তা ছাড়াই দায়ক-দায়িকা, উপাসক-উপাসিকাদের দানের অর্থেই প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে এই বুদ্ধমূর্তির নির্মাণ করা হয়। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারিতে বুদ্ধমূর্তিটি নির্মাণ শুরু হয়ে ২০২১ সালের শেষ দিকে এসে নির্মাণকাজ শেষ হয়।

আজ ১৬ নভেম্বর বুদ্ধমূর্তির ফলক উন্মোচন করা সাড়ে ১২ একর জায়গা জুড়ে গঠিত জুরাছড়ি উপজেলার সুবলং শাখা বনবিহারে নির্মিত বুদ্ধমূর্তির নিরাপত্তায় বিহারের নিজস্ব স্বেচ্ছাসেবক ও বিহারের আশপাশের এলাকা ক্লোজডসার্কিট (সিসি) ক্যামেরা হয়েছে। বুদ্ধমূর্তিটি বিহারে নির্মিত হলেও সাধারণ জনসাধারণের জন্য এটি পরিদর্শন উন্মুক্ত থাকবে। ইতোমধ্যে উদ্বোধনের আগে থেকেই পার্বত্য অঞ্চলের মানুষ ছাড়াও পর্যটকরা বুদ্ধমূর্তিটি দেখতে আসেন।

এদিকে, বুদ্ধমূর্তি নির্মাণের ফলে স্থানীয় পর্যটনে অবদান রাখার পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠীর অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে বলে জানিয়েছে স্থানীয়রা।

আরও পড়ুন