রাষ্ট্র’কে আদিবাসী স্বীকৃতি দিতেই হবে

রাঙামাটিতে আদিবাসী দিবসে বক্তারা

NewsDetails_01

আদিবাসী নিয়ে রাষ্ট্র দ্বিমুখি আচরণ করছে। জাতিসংঘ স্বীকৃত আদিবাসী আমরা, রাষ্ট্র উপেক্ষা করতে পারে না। আমাদের নিজস্ব ভাষা, ঐতিহ্য, সংস্কৃতি থাকা স্বত্তেও আমাদের ক্ষুদ্র নৃগোষ্ঠী বলা হচ্ছে। আমরা সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি চাই, দিতে হবে।

আজ মঙ্গলবার রাঙামাটিতে আদিবাসী দিবস পালন করতে গিয়ে আলোচনা সভায় বক্তারা আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবি তুলেন।

NewsDetails_03

এদিন সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শোভাযাত্রার আয়োজন করে আদিবাসী ফোরাম রাঙামাটি জেলা। অনুষ্ঠানের উদ্বোধন করেন পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য মাধবীলতা চাকমা। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার।
আলোচনা সভায় বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের সাবেক সভাপতি শিশির চাকমা ও সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সহ-সভাপতি এডভোকেট ভবতোষ দেওয়ান প্রমূখ।

বক্তারা বলেন, বাংলাদেশের আদিবাসীরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছে। ঘর জ্বালানো হচ্ছে, নির্যাতন চালাচ্ছে, দেশছাড়া হচ্ছে। কিন্তু উল্লেখযোগ্য কোন সমাধান সরকার করছে না। উল্টো সরকার আদিবাসী শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতিকে উসকে দিচ্ছে। একইসাথে আদিবাসীদের সাংবিধানিক আধিকার হরণ করছে। পাহাড়ে যে নির্যাতন দিন দিন বৃদ্ধি পাচ্ছে তার জন্য পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়াকেই দায়ী করেছেন বক্তারা। একইসাথে দ্রুত আদিবাসীকে স্বীকৃতির পাশাপাশি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের জোর দাবি জানান বক্তারা।

আলোচনা শেষে দুপুরে পৌরসভা প্রাঙ্গণ হতে র‌্যালি বের করে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি ও আদিবাসী দিবসের অনুষ্ঠানে চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, পাংখোয়াসহ অন্যান্য জাতিগোষ্ঠীর নারী-পুরুষ ও শিশুরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে নিজেদের সংস্কৃতিকে তুলে ধরেন।

আরও পড়ুন