অবৈধ ইটভাটা বন্ধে তিন পার্বত্য জেলার ডিসিকে আইনি নোটিশ

৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার দাবি

NewsDetails_01

বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসককে (ডিসি) আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (১৯ জুন) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান। খবর-বাংলা ট্রিবিউন

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, পার্বত্য চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরে ইটভাটা মালিকরা আপিল বিভাগে দুটি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতিবস্থা তুলে দেন। স্থিতিবস্থা তুলে দেওয়ার পরও ইটভাটা মালিকেরা প্রশাসনের সামনে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন।

NewsDetails_03

কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। সে কারণে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে। অন্যদিকে এইচআরপিবির করা জনস্বার্থের মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। ক্যাবিনেট সেক্রেটারি এক নির্দেশনায় সব জেলা প্রশাসকদের অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

সে বিবেচনায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির অবৈধ ইট ভাটার কার্যক্রম বন্ধে রাঙামাটির জেলা প্রসাশক মোহাম্মদ মিজানুর রহমান, খাগড়াছড়ির মো. সহিদুজ্জামান এবং বান্দরবানের ইয়াছমিন পারভীন তিবরীজিকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ নিজ জেলায় ইট ভাটার কার্যক্রম বন্ধে পদক্ষেপ গ্রহণ করার নোটিশ পাঠানো হয়েছে।

অন্যথায় জেলা প্রশাসকদের বিরুদ্ধে সরকারি চাকরি আইন অনুসারে ব্যবস্থা চেয়ে আদালতের দ্বারস্থ হবেন বলেও আইনজীবী তার নোটিশে জানিয়েছেন।

আরও পড়ুন