দেশের উন্নয়নের জন্য শান্তির কোন বিকল্প নেই : বীর বাহাদুর

২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন

NewsDetails_01

দেশের উন্নয়নের জন্য শান্তির কোন বিকল্প নেই, আজ পার্বত্য এলাকায় যে শান্তি বিরাজ করছে তার জন্য আওয়ামী লীগ সরকার বিভিন্ন ভাবে কাজ করে যাচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রম করে দেশের উন্নয়ন ও শান্তির ধারা অব্যাহত রেখেছেন।

আজ ১৭ মার্চ (শুক্রবার) সকালে বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটে ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু পরিষদ এর সন্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

এসময় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আরো বলেন, গৌতম বুদ্ধের বাণী সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। গৌতম বুদ্ধ সবসময় শান্তির বার্তা দিয়েছিলেন, আর সেই বার্তা আমাদের এখনও সকলের মাঝে প্রবাহমান।

NewsDetails_03

বৌদ্ধ ধর্মালম্বী ভিক্ষুদের প্রাতিষ্টানিক ও ধর্মীয় শিক্ষা বৃদ্ধি, বুদ্ধের শাসন প্রতিষ্ঠাসহ নানা আয়োজনকে সামনে রেখে বান্দরবানে শুরু হয় ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন। এ উপলক্ষ্যে সকালে শহরের রাজগুরু বৌদ্ধ বিহার থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ক্ষুদ্র নৃ-গোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন করেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পার্বত্য ভিক্ষু পরিষদের সদস্য ও অংজেয়া জাদি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত নাইন্দিয়া থের, পার্বত্য ভিক্ষু পরিষদের যুগ্ন সম্পাদক তিক্ষিন্দ্রিয় থৈরসহ তিন পার্বত্য জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।

আয়োজকেরা জানান, ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন উপলক্ষ্যে তিন দিনব্যাপী আয়োজনে বিশ্ব শান্তি কামনা, বুদ্ধ শাসন প্রতিষ্ঠা, শিক্ষা উন্নয়ন এবং বৌদ্ধ ভিক্ষুদের আরো অধিক জ্ঞান বৃদ্ধিতে নানা ধরণের কর্মসুচী বাস্তবায়িত হবে, আর ১৯ মার্চ সমাপনী দিনে সমাজ সেবা ও অনন্য অবদানকারীদের সম্মাননা সনদ প্রদানের মধ্য দিয়ে এই সম্মেলন শেষ হবে।

সম্মেলনে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার প্রায় ৫শতাধিক বৌদ্ধ ভিক্ষু অংশ গ্রহণ করে।

আরও পড়ুন