বান্দরবানের ৩ উপজেলা থেকে ফেরত পাঠানো হচ্ছে পর্যটকদের

NewsDetails_01

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় যৌথ বাহিনীর সন্ত্রাস বিরোধী অভিযানের কারণে বান্দরবান-রুমা সড়কের মিলনছড়ি এলাকা থেকে পর্যটকদের ফেরত পাঠানো হচ্ছে, ফলে থানচি উপজেলায়ও প্রবেশ করতে পারছেনা পর্যটকরা। আজ মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল থেকে উক্ত সড়ক থেকে শত শত পর্যটকদের ফেরত পাঠানো হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার রুমা ও রোয়াংছড়ি উপজেলার দূর্গম পাহাড়ি এলাকাগুলোতে দেশীয় জঙ্গী ও কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র সন্ত্রাসীদের তৎপরতা বেড়ে যাওয়ায় বান্দরবানের রুমা ও রোয়াংছড়ির সীমান্তবর্তী রাঙামাটির বিলাইছড়িতে সপ্তাহ ধরে সন্ত্রাস নির্মূলে অভিযান পরিচালনা করছে যৌথ বাহিনী। তাই মঙ্গলবার সকাল থেকে এসব উপজেলায় ভ্রমণের উদ্দেশ্যে রওনা দেওয়া পর্যটকদের বান্দরবান সদর এলাকার বান্দরবান-রুমা সড়কের মিলনছড়ি পুলিশ ফাঁড়ির চেকপোস্ট থেকে ফেরত পাঠাচ্ছে পুলিশ প্রশাসন।

এদিকে জেলার থানচি উপজেলায় পর্যটক যাতায়ত প্রশাসন কর্তৃক আনুষ্ঠানিক ভাবে বন্ধ ঘোষনা না করলেও উপজেলাটিতে পর্যটকরা প্রবেশ করতে পারছেনা, তাদেরও ফেরত পাঠানো হচ্ছে। ফলে থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলার পর্যটন এলাকাগুলোতে ভ্রমনে আসা দূর-দূরন্তের পর্যটকরা পড়েছে চরম ভোগান্তিতে।

NewsDetails_03

বান্দরবান জিপ-মাইক্রোবাস মালিক সমিতির সভাপতি নাছিরুল আলম বলেন, গত সোমবার রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণে নিরুৎসাহিত করেছিল প্রশাসন। মঙ্গলবার সকাল থেকে বান্দরবান সদর এলাকার রুমা সড়কের মিলনছড়ি এলাকা থেকে পর্যটকবাহী সব গাড়ি ফেরত পাঠাচ্ছে প্রশাসন।

আরো জানা গেছে, গত ১ সপ্তাহ ধরে জেএমবির জঙ্গী শামিন মাহফুজ ও নাথান বম এর কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) শসস্ত্র সংগঠন এর বিরুদ্ধে যৌথ অভিযান শুরু করা হয়েছে। রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউনিয়নের ১ ও ২ নং ওয়ার্ডের সাইজাম পাড়া, বড়গিয় ছাড়া, ক্যাংড়া ছড়া, পুরানো টাইগার পাড়া ও বান্দরবানের রোয়াংছড়ির ররিনং পাড়ায় অভিযান চালাচ্ছে যৌথ বাহিনী, ফলে চরম আতংক বিরাজ করছে উক্ত দুই উপজেলায়।

বান্দরবান ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাহিদ বলেন, পর্যটকদের ফিরিয়ে দেওয়ার বিষয়টি শুনেছি, তবে এখনও এসংক্রান্ত কোন চিঠি পায়নি।

প্রসঙ্গত, গত সোমবার রাতে বান্দরবানের রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন শিবলী ও রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ খোরশেদ আলম চৌধুরী স্বাক্ষরিত এক পত্রে এই দুই উপজেলায় আপাতত পর্যটক যাতায়ত নিষিদ্ধ করা হয়।

আরও পড়ুন