বান্দরবানে কাল থেকে শুরু হচ্ছে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সন্মেলন

NewsDetails_01

তিন পার্বত্য জেলার বৌদ্ধ ধর্মালম্বী ভিক্ষুদের প্রাতিষ্টানিক ও ধর্মীয় শিক্ষা বৃদ্ধি, বুদ্ধের শাসন প্রতিষ্ঠা এবং সমাজ সেবায় অবদান রাখার লক্ষ্যে বিশেষ সম্মাননা প্রদানসহ নানা আয়োজনে বান্দরবানে ৩দিন ব্যাপী বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন।

১৬ মার্চ (বৃহস্পতিবার) সকালে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সন্মেলন আয়োজন কমিটির পক্ষ থেকে ক্ষুদ্র নৃগোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটে এক সংবাদ সন্মেলনের মাধ্যমে বিষয়টি জানানো হয়।

এসময় সংবাদ সন্মেলনে আয়োজকেরা জানান, আগামী ১৭ মার্চ থেকে ১৯মার্চ পর্যন্ত বান্দরবানে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু পরিষদ এর আয়োজনে এবং পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ক্ষুদ্র নৃগোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটে ৩ দিনব্যাপী নানা আয়োজনে অনুষ্ঠিত হবে ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন। আর এই সন্মেলনে তিন পার্বত্য জেলার প্রায় ৫শতাধিক বৌদ্ধ ভিক্ষু অংশগ্রহণ করবে।

NewsDetails_03

আয়োজকেরা আরো জানান, সন্মেলন উপলক্ষ্যে ১৭মার্চ সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন করে সন্মেলনের উদ্বোধন করবেন প্রধান অতিথি পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় তিন পার্বত্য জেলার সরকারী উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা উপস্থিত থাকবেন।

তিন দিনব্যাপী এই পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সন্মেলনে বিশ্ব শান্তি কামনা, বুদ্ধ শাসন প্রতিষ্ঠা, শিক্ষা উন্নয়ন এবং বৌদ্ধ ভিক্ষুদের আরো অধিক জ্ঞান বৃদ্ধিতে নানা ধরণের কর্মসূচী বাস্তবায়িত হবে, আর ১৯ মার্চ সমাপনী দিনে সমাজ সেবা ও অনন্য অবদানকারীদের সম্মাননা সনদ প্রদানের মধ্য দিয়ে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সন্মেলন এর সমাপ্তি ঘটবে।

সংবাদ সন্মেলনে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ টাস্ট্রের ট্রাষ্টি হ্লা থোয়াই হ্লী মারমা, পার্বত্য ভিক্ষু পরিষদের সদস্য ও অংজেয়া জাদি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত নাইন্দিয়া থের, পার্বত্য ভিক্ষু পরিষদের যুগ্ন সম্পাদক তিক্ষিন্দ্রিয় থৈরসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন