রাবিপ্রবিতে ঐতিহাসিক ৬ দফা দিবস পালন

NewsDetails_01

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত হয়ে‌ছে। দিবসটি উপলক্ষে আজ বুধবার সকালে দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার।

NewsDetails_03

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা, সিএসই বিভাগের চেয়ারম্যান ধীমান শর্মা, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স বিভাগের চেয়ারম্যান ড. সুপ্রিয় চাকমা, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মোঃ নুরুজ্জান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ জালাল আহমেদ।

এছাড়া রাবিপ্রবি অফিসার্স এসোসিয়েশন্স এর সভাপতি সহকারী রেজিস্ট্রার (একাডেমিক) মাহবুব আরা, কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি সিনিয়র মেডিকেল এসিস্ট্যান্স মোঃ কামাল হোসেন বক্তব্য দেন।

বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথার উদ্বৃতি দিয়ে বলেন “বাবা বলতেন, ছয় দফা মানেই একদফা আর তা হলো- স্বাধীনতা”। ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা হয়। এই দিনে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গি, ঢাকা ও নারায়ণগঞ্জে তৎকালীন পুলিশ ও ইপিআর-এর গুলিতে ১১ জন বাঙালি শহীদ হন। এরপর থেকেই বঙ্গবন্ধুর নেতৃত্বে আপোসহীন সংগ্রামের ধারায় ঊনসত্তরের গণঅভ্যুত্থানের দিকে এগিয়ে যায় পরাধীন বাঙালি জাতি। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের।

আরও পড়ুন