লামা ও সাতকানিয়ার ৫,২০০ পরিবার পাচ্ছে অর্থ ও বসতঘর মেরামতের উপকরণ

NewsDetails_01

বান্দরবান জেলার লামা ও চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলায় গত আগস্ট মাসে প্রবল বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে প্লাবিত ও পাহাড় ধ্বসে বসতঘর সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ প্রেক্ষিতে এই দুই উপজেলার ৫ হাজার ২০০ ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়ানোর জন্য একটি প্রকল্প গ্রহণ করে বেসরকারী সংস্থা ব্র্যাক। তারই ধারাবাহিকতায় ব্র্যাক ইউকে’র অর্থায়নে উপজেলা দুইটিতে ক্ষতিগ্রস্ত ৫ হাজার ২০০ পরিবারকে ৫ হাজার ৫০০ টাকা হারে অর্থ ও বসতঘর মেরামতের উপকরণ সহায়তা প্রদান করা হবে।

এ উপলক্ষে গ্রহণকৃত ‘চট্টগ্রাম ফ্লাস ফ্লাডস ইমার্জেন্সি রেসপন্স প্রজেক্ট’ এর এক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে বেসরকারি সংস্থা ব্র্যাক এর দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কর্মসূচি এ কর্মশালার আয়োজন করে।

NewsDetails_03

এতে ব্র্যাক বান্দরবান জেলা সমন্বয়ক মো. আরিফের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা জাবেদ কায়সার। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন ও মিল্কী রানী দাশ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বডুয়া প্রমুখ বিশেষ অতিথি ছিলেন।

প্রকল্পের কার্যক্রমের উপর বিস্তারিত তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক মো. মাহাবুব উল আলম। তিনি বলেন, বন্যা ও পাহাড় ধ্বসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ৫০০০ পরিবারকে বিকাশের মাধ্যমে ৫৫০০ ও ২০০ পরিবারকে ৪০ হাজার টাকার সম-পরিমাণ বসতঘর মেরামতের উপকরণসহ নগদ ১০ হাজার টাকা করে প্রদান করা হবে।

আরও পড়ুন