১২ দিনেও সরেনি রাস্তার দেয়াল, প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

NewsDetails_01

১২ দিনেও চলাচলের রাস্তার উপর নির্মিত দেয়াল অপসারণ না হওয়ায় ও গ্রামবাসির বিরুদ্ধে দায়েরকৃত মামলা অপসারণের দাবিতে মানববন্ধন করেছে অবরুদ্ধ পরিবার এবং মাদ্রাসার সাবেক শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় পানছড়ি সিনিয়র মাদ্রাসার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে মাদ্রাসার জায়গা দানকারী মৃত শফি আহমেদের ছেলে মো. খায়রুল বাশার বলেন, মাদ্রাসার জায়গা আমার বাবা দান করেছেন। বাবা বেচে থাকা অবস্থায় রাস্তাটি গ্রামবাসীকে ব্যবহারের জন্য দান করেছেন। এ রাস্তা মাদ্রাসার সৃষ্টির আগ থেকে গ্রামবাসি ব্যবহার করে আসছে। আমার বাবার কাছ থেকে মাদ্রাসার পেছনের অনেক পরিবার জায়গা ক্রয় করে বাড়িঘর নির্মাণ করেছেন। আমি মাদ্রাসার কর্তৃপক্ষকে অনুরোধ করবো, জনগণের জন্য রাস্তা থেকে দেয়াল অপসারণ করতে।

NewsDetails_03

এ বিষয় মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কাশেম বলেন, রাস্তা বন্ধ করে দেওয়াটা আমরা সিদ্ধান্ত নয়, এটি কমিটির সিদ্ধান্ত। এ রাস্তা দিয়ে গ্রামবাসি চলাচল করলে প্রতিষ্ঠানের জন্য সমস্যা।

গত ৪ জুন মাদ্রাসা কর্তৃপক্ষ বিনা নোটিশে রাস্তাটি দেয়াল তুলে বন্ধ করে দেয়। এতে ২০ টি পরিবার অবরুদ্ধ হয়ে পড়ে। পরবর্তীতে গ্রামের লোকজন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানায় লিখিত অভিযোগ দেন। অভিযোগ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া আফরোজ অধ্যক্ষকে কাজ বন্ধ রাখার নির্দেশ দিলেও কাজ চালিয়ে যায় কর্তৃপক্ষ। পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে উপস্থিত হয়ে এবং মাদ্রাসার কর্তৃপক্ষকে কাজ বন্ধ রেখে গ্রামবাসীর সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে জানাতে বলেন। মাদরাসা কর্তৃপক্ষ আলোচনা না করে সোমবার গ্রামের ৮ জনের বিরুদ্ধে আদালতে একটি মামলা দায়ের করে।

মানববন্ধনে পানছড়ি মাদ্রাসার শিক্ষক মাওলানা নুরুল আমিন, মাওলানা বাতেন, যুবলীগের সহ সভাপতি মো. কাদের, ব্যবসয়ী মো. সেলিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ইমরান বক্তব্য প্রদান করেন।গ্রামের শতাধিক সাধারণ মানুষ মানববন্ধনে অংশগ্রহণ করে।

আরও পড়ুন