চিম্বুক এলাকায় সুপেয় পানির স্থায়ী ব্যবস্থার উদ্যোগ নিচ্ছে প্রশাসন

বান্দরবান

NewsDetails_01

বান্দরবানের চিম্বুক এলাকায় বিশুদ্ধ পানির তীব্র সংকট এমন তথ্য বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচারের পরপরই চিম্বুক এলাকাবাসীর জন্য বিশুদ্ধ খাবার পানির স্থায়ী ব্যবস্থার উদ্যোগ নিচ্ছে প্রশাসন। পানি সমস্যা নিরসনে সংকটপূর্ণ এলাকা পরিদর্শন করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে পরিদর্শন দল। এদিকে দ্রুত প্রকল্প বাস্তবায়ন করে চিম্বুক এলাকায় প্রতিটি সময় পানি থাকার দাবি করেছে এলাকাবাসী।

জানা যায়,তীব্র তাপপ্রবাহর কারণে ঝিড়ি ঝর্ণা শুকিয়ে যাওয়ায় বান্দরবানের চিম্বুক এলাকার পানি সংকট তীব্র আকার ধারণ করেছে। এদিকে এই সংকট মোকাবেলায় জেলা প্রশাসন, সেনাবাহিনী ও পৌরসভা, জেলা ছাত্রলীগ এর পক্ষ থেকে প্রতিদিনই দুর্গম চিম্বুক এলাকার আশেপাশের পাড়াগুলোতে পানির ট্যাংকে করে পানি নিয়ে গিয়ে পাড়াগুলোর জনসাধারণকে চাহিদা মাফিক প্রয়োজনীয় পানি সরবরাহ করা হচ্ছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে চিম্বুক এলাকায় পানি সংকট চরমে তথ্য পাওয়ায় পরপরই জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি উদ্যোগ নিয়ে পৌরসভার সহযোগিতা নিয়ে পানির গাড়ী করে প্রতিদিন দুর্গম এলাকায় পানি সরবরাহ করার চেষ্টা চালাচ্ছে।

এদিকে পানি সংকট তীব্র হওয়ায় এই পানি সংকট মেটাতে এবং স্থায়ীভাবে সমস্যা সমাধানে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি পরিদর্শন টিম চিম্বুক এলাকার ম্রো লং পাড়া, ক্রামাদি পাড়া, বাগানপাড়াসহ কয়েকটি পাড়ার ঝিড়ি ঝর্ণার উৎস পরিদর্শন করেছে।

গত ৮ মে (সোমবার) বিকেলে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি এর নেতৃত্বে পরিদর্শন টিমটি চিম্বুক এলাকার বিভিন্ন পাড়া পরিদর্শন করেন এবং এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলে পানির সমস্যা নিরসনের আশ্বাস দেন। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী শমিষ্ঠা আচার্য্য,উপ-সহকারী প্রকৌশলী খোরশেদ আলম প্রধান,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো.ইয়াছির আরাফাতসহ সরকারী বিভিন্ন দফতরের উর্ধতন কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

NewsDetails_03

খুব দ্রুত সময়ে পানির উৎস খুজে পাহাড়ের বিভিন্ন পয়েন্টে বাঁধ তৈরি করে স্থায়ী পানি সংরক্ষনের উদ্যোগ নেয়া হবে বলেও জানান পরিদর্শনে যাওয়া কর্মকর্তারা।

পরিদর্শন শেষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবান এর নির্বাহী প্রকৌশলী শমিষ্ঠা আচার্য্য দ্রুত সময়ের মধ্যে চিম্বুক এলাকার বিভিন্ন ঝিড়ি ঝর্ণা ও পানির উৎসগুলো পরিদর্শন ও তালিকা করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে একটি প্রকল্প গ্রহণ করে চিম্বুক এলাকার পানির সমস্যার স্থায়ী নিরসন করা হবে বলে জানান।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, চিম্বুক এলাকার পানি সমস্যা নিরসনে প্রশাসন কাজ করছে এবং শীঘ্রই একটি প্রকল্প হাতে নেয়া হবে আর দুর্গম পাহাড়ের পানির উৎস খুজে সেখানে স্থায়ী পানির সমাধান কিভাবে করা যায় তা নিয়ে কাজ শুরু হচ্ছে।

তিনি আরো বলেন, পানির উৎস সংরক্ষণে আমাদের বৃক্ষ নিধন, পাথর উত্তোলন বন্ধ করতে হবে এবং এই কাজে প্রশাসনকে সহযোগিতা করতে স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা আরো বেশি থাকতে হবে।

আরও পড়ুন